Header Ads

Header ADS

ঘুষ ছাড়া চাকরি হয় না। লবিং ছাড়া চাকরি হয় না "- এসব বলতে বলতে কেউ কেউ যখন গলা শুকিয়ে ফেলছে, ঠিক তখন...

"ঘুষ ছাড়া চাকরি হয় না। লবিং ছাড়া চাকরি হয় না "- এসব বলতে বলতে কেউ কেউ যখন গলা শুকিয়ে ফেলছে, ঠিক তখন...



"ঘুষ ছাড়া চাকরি হয় না। লবিং ছাড়া চাকরি হয় না "

এসব বলতে বলতে কেউ কেউ যখন গলা শুকিয়ে ফেলছে,

ঘুরে আসুন : স্বপ্ন পূরনের জন্য কোন ডিগ্রীর দরকার হয় না।


ঠিক তখন মিনারেল ওয়াটার খেয়ে অনেকেই চাকরিতে জয়েন করার প্রস্তুতি নিচ্ছে, যাদের এক টাকাও ঘুষ লাগেনি। কোনো ভি আই পি'র ফোন কলের প্রয়োজন ও হয়নি।

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ফরেন ক্যাডার পেয়ে যে মেয়েটি এবার ইতিহাস সৃষ্টি করল, সেই ফাল্গুনী সর্বশেষ আমাকে ইনবক্স করেছিল একটা সাব-রেজিস্ট্রার পরীক্ষার টেকনিক্যাল কিছু বিষয় নিয়ে জানতে।

ঘুরে আসুন : ছোট পুঁজিতে বড় ব্যবসা এক্সপোর্ট-ইমপোর্ট


অথচ অল্প কিছুদিনের ব্যবধানে সে হয়ে গেল সহকারি পররাষ্ট্র সচিব। কত বড় লং জাম্প দিয়েছে একবার ভাবুন। আর আপনি এখনো চিন্তা করছেন- ন্যাশনাল ভার্সিটি থেকে পড়ে ভালো কিছু করা যায় না।

এক সময় হতাশ হয়ে যারা মরতে চেয়েছিল তারা সবাই এখনো বেঁচে আছে। ঠিক যে কারণে তারা মরতে চেয়েছিল, আজ ঠিক একই কারণে তারা বেঁচে আছে। আমি কোনো রুপকথার গল্প বলছি না।

ঘুরে আসুন : আইডিয়া দিলেই মিলবে ব্যাংক ঋণ


এবার যারা পুলিশে এএসপি, ম্যাজিস্ট্রেট, সহকারি কমিশনার ও অন্যান্য পদে বিসিএস ক্যাডার হিসেবে জয়েন করতে যাচ্ছেন, এদের আজকের প্রোফাইলে যতজন শুভেচ্ছা জানাচ্ছে, বিশ্বাস করেন কিছুদিন আগেও এদের পাশে কেউ ছিল না। স্বাক্ষী আছে ।

গত ৩ বছর আগেও আমার জন্মদিনে যতজন না শুভেচ্ছা জানিয়েছে, গত ৩ দিনে তার চেয়ে বেশি আমাকে ইনবক্স করে তাদের সফলতার কথা জানিয়েছে। এরা সবাই এখন বিসিএস ক্যাডার। এবার পুলিশ ক্যাডার পাওয়া একজন ইনবক্স করেছে- "দাদা যেদিন পুলিশে এস আই হিসেবে জয়েন করে আপনাকে জানাই, সেদিন আপনি বলেছিলেন নেক্সট টার্গেট এএসপি হওয়া। তবে প্রমোশন পেয়ে নয়, লং জাম্প দিয়ে হতে হবে ২ বছরের মধ্যে।

ঘুরে আসুন : উদ্যোক্তারা ঘন্টা নয় মিনিট হিসাব করে কাজ করে


আজ আমি সত্যিই লং জাম্প দিয়েছি। ছিলাম এস আই, এক বিসিএস দিয়ে হয়ে গেলাম এএসপি। কৃতজ্ঞতা। " 


একসময় যাদের বলেছিল পারবে না, আজ তারা সবাই পেরেছে। যাদের একসময় উপেক্ষা করা হয়েছিল, আজ তাদের শুভেচ্ছা জানাতে সবাই অপেক্ষা করে। তারা পেরেছে মানে শুধু তারাই পেরেছে নয়; বরং এর মানে আপনিও পারবেন।এই ছোট জীবনে মানুষের এত ভালোবাসা পেয়েছি, আমার মত এক সত্যজিৎ এর সাধ্য নেই এক জন্মে এসবের প্রতিদান দেয়ার। মানুষ ভালোবাসা না পেয়ে আত্মহত্যা করে। আর আমি মনে হয় ভালোবাসা পেতে পেতেই মারা যাব।

অন্য একজন ইনবক্স করেছে- দাদা কোনো কথা হবে না, শুধুই কৃতজ্ঞতা। যেখানে অন্যরা বিশ্বাস করবে তো দুরে থাক আমি নিজে বিশ্বাস করতাম না যে আমি ফার্স্ট ক্লাস জব পাব, অথচ আপনি সেখানে জোর দিয়েই বলতেন আমি পারব। তখন আপনাকে আমার বোকা মনে হত। আর এখন আমার নিজেকে বোকা মনে হয়। ফার্স্ট ক্লাস জবটা যেখানে আমার কাছে আকাশ কুসুম কল্পনা মনে হত, সেখানে আমি অলরেডি ফার্স্ট ক্লাস গেজেটেড অফিসার। বিসিএস ক্যাডার তো হয়েই গেলাম। ধন্যবাদ আমার দুঃসময়ের ডিজেল সত্যজিৎ দা"

নারায়নগঞ্জ থেকে এক মেয়ে আমাকে মিষ্টি খাওয়াতে চট্টগ্রামে আসার জন্য রেডি হয়ে যাচ্ছিল, ম্যাজিস্ট্রেট হিসেবে তিনি ফাইনালি জয়েন করার পর আমি নিজে তার অফিসে দেখা করব এই প্রতিশ্রুতি দিয়ে তাকে থামালাম। অথচ তার ম্যাজিস্ট্রেট হওয়ার পেছনে আমার একবিন্দুও ভুমিকা নেই। এই কথার জবাবে তার একটাই উত্তর- "সবাই যেখানে বলত আমি পারব না, সেখানে আপনার লেখালেখি আমাকে বিশ্বাস করতে শিখিয়েছিল আমিও পারব। আজ সত্যিই পেরেছি। "

অন্য একজন ইনবক্স করল- "দাদা, চাকরিটা সত্যিই পেয়ে গেলাম।

ঘুরে আসুন : BCS/ Bank/ Job এর পড়াশুনা শুরুর আগে যা যা করণী


আমি ভাবতেই পারছি না এক মাসে দুইটা চাকরি পাব একটাকা ঘুষ ছাড়াই। আপনি ঠিকই বলেছেন - চাকরির জন্য ঘুষ বা লবিং নয়, ভালো প্রস্তুতি দরকার। "
ইনবক্সে এভাবে জমেছে আরো অনেক আবেগের কথা।

তথ্যসূত্র : BDCareerGuide

No comments

Theme images by latex. Powered by Blogger.