Header Ads

Header ADS

BCS/ Bank/ Job এর পড়াশুনা শুরুর আগে যা যা করণী


BCS/ Bank/ Job এর পড়াশুনা শুরুর আগে যা যা করণীয়ঃ স্বপ্ন সত্য হলে জীবন অনেক সুন্দর হয়।
“মেসি/ম্যারাডোনা - পেলে/নেইমার হওয়া লাগবে না, গো্ল দিলেই হবে, ব্রায়ান লারা-শচিন হতে হবে না ম্যাচ জিতলেই হবে”


Medical, Engineering, Private, National, Public University তে যারা ১ম,২য়,৩য়,৪র্থ,৫ম বর্ষে পড়ে এ্মনকি যে কোন লেভেলের students চাইলে একটু মনোনিবেশ করতে পারেন । না চাইলে এড়িয়ে যেতে পারেন ।

Education : the most powerful weapon in the world. I think this is more than atomic weapon. Education and only education can change a nation if it is customized properly and applied in every sectors like Patriotism, ICT, Health, Commerce and Economy, Science and Technology, Arts and Culture above all to run the country with global pace.

আপনার জীবনে যা যা দরকার, আমার বিশ্বাস Education তার প্রায় সব কিছুই এনে দিতে পারে ।

ঘুরে আসুন : মাত্র ১০ হাজার টাকা বা তার কম পুঁজিতে লাভজনক ব্যবসা শুরু করা সত্যিই সম্ভব।


এই জন্য দুই টা জিনিস দরকার তা হল Passion with inspiration and compassion with emotion. Passion মানে নিজের স্বপ্ন পূরণ করা আর Compassion হল সেই স্বপ্নের পুরোটা জুড়ে যেন থাকে দেশ ও মানুষের কথা । এর মানে এই না আপনার বাড়ি, গাড়ি ----- থাকবে না, সব থাকবে। সেরা টাই আপনি পাবেন সেরাটাই……, চিন্তার কোন কারন নাই ।

আপনার স্বপ্নই শুধু পূরণ হবে না, নিজেই হয়ে যাবেন কারো কারো (বিশেষ কারো) স্বপ্ন । এই passion and compassion এর মাঝে গভীর সম্পর্ক আছে কিন্তু।
যুদ্ধে যাবার আগে দরকার অস্ত্র , আর সেই অস্ত্র টা হল Education, এটাকে যত ধারাল করবেন ততই লাভবান হবেন । বাধা আস্তেই পারে, তবে তার জন্য ওজুহাত দাড় করাবেন না । No excuse জীবন গড়তে হবে । Excuse কেউ শুনবে না । যার জন্য এত কিছু সেও না । মৃত্যুর পরে আল্লাহও না । আপনার মানসিক, অর্থনৈতিক, সামাজিক ও ভালবাসা জনিত সমস্যা থাকতেই পারে, মানিয়ে নিয়েই চলতে হবে । এর বাইরে কজন আছে বলেন দেখি ! কারো না কারো, কোন না কোন সমস্যা আছেই ।

ঘুরে আসুন : জীবনে বড় হতে চাইলে কিছু মানুষকে বাদ দিন!


পৃথিবীর সব চাইতে ক্ষমতাবান মানুষটাই একদিন অসহায় হয়ে যায় । দুই চোখ দিয়ে যা দেখতে পান না, তৃ্তীয় চোখ দিয়ে দেখার চেষ্টা করেন, 3D সিনেমার মত clear হয়ে যাবে ।Believe it or not.

"No inferiority complex, Just industry Beyond Measure."
“কারো প্রিয় বাবা যুদ্ধ করেছে, এবার যুদ্ধ করবে কারো আদরের সন্তান”

মনে রাখবেন আপনার চারদিকে হাজারো সুযোগ রয়েছে । অর্জন আপনাকেই করতে হবে । কেউ বিখ্যাত হয়ে জন্ম নেই না । বিখ্যাত হওয়ার পিছনের দিন গুলো অনেক কষ্টের অনেক অনেক… !
আপনারা যারা আজ Graduation level এ পড়াশুনা করছেন তাদের বলি, কষ্ট হলেও মানিয়ে নেন, ফাঁকি দিয়েন না। সার্বিকভাবে অনেক ক্ষেত্রেই আমি বিফল হয়েছি । ব্যর্থতা গুলোই আমাকে সফল হতে সাহায্য করেছে । জীবনে অনেক ধাক্কা খেয়েছি ।

পড়াশোনাকেই বেশি ভালবাসতাম, ভালবাসি, আরও বাসবো । তা ছাড়া যাকেই ভালোবেসেছি, কষ্ট পেয়েছি, সে গুলোই আমার মূল্যবান শিক্ষা ।


ঘুরে আসুন : স্বপ্ন পূরনের জন্য কোন ডিগ্রীর দরকার হয় না।


কেননা result  অনার্সে2.78, 2.83 level এর, শিক্ষক হওয়া তো দুরের কথা , আবেদনের অযোগ্য হয়েও আপনি BCS পরীক্ষা দিয়ে সফল হওয়া সম্ভব ।

পড়াশোনায় মজা খুঁজে নিতে হয় । আবেগ অনুভুতি দিয়ে চেষ্টা করতে হয় । অবশ্যই পারবেন । তৃতীয় চক্ষু দিয়ে অনুভব করুন । আল্লাহ কে সরণ করেন প্রর্থনাই দাঁড়িয়ে । বলব না যে পাগলের মত dept পড়িয়েন না, যা ভাল লাগে তাই পড়েন । যাই পড়েন আগ্রহ নিয়ে পড়েন । আপনার অস্ত্র ধারাল করতেই হবে কিন্তু, তা না হলে শুধু আপনি না আপনার পরবর্তী প্রজন্ম পিছনে পড়ে যাবে । সময় গেলে সাধন হয় না, এই বিখ্যাত কথা ত মরমি কবি লালন তার গানে বলেই গেছেন ।

There are different kinds of source of inspiration and knowledge-
--Newspapers
--google
--Youtube
--Books
--Facebook (not more than 5%)
--I have emotional touch with melodious song of bangla and hindi.
আপনি সমাজে পরিবর্তন দেখতে চান, তাহলে নিজেই পরিবর্তিত হয়ে যান ।
জেমসের গান মুনির খানের কন্ঠে মানায় না ।
মানুষ তার জীবনকে সাজাতে চাই তার স্বপ্ন ভাল লাগা ও ভালোবাসা দিয়ে । কিন্তু সবাই কি পারে ? পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিক কারনে অনেকের স্বপ্ন পরিনত হয় দুঃস্বপ্নে ।

Extremely motivated হয়ে যেন প্রতিদিন আপনাকে মাগরিবের পর report করতে না হয়, হলে আপনার স্বাতন্ত্র্য হারিয়ে যেতে পারে ।
MA, BA, MBBS BSc পাস করে certificate অর্জন করা যায়, যেতা প্রমান করে আপনি বিদ্ধান । কিন্তু আপনি শিক্ষিত তার প্রমান কি, আপনি বিদ্ধান হতে পারেন, কিন্তু শিক্ষিত নাও হতে পারেন।

ঘুরে আসুন : ব্যর্থতা মাধ্যমেই সফলতা আসে


স্ব-শিক্ষায় প্রকৃত শিক্ষিত এটা ত সবারই যানা । আপনি শিক্ষিত এটা ফুটে উঠবে আপনার চরিত্রে—

--আপনি কতটা বিনয়ী,
--আপনার অন্তরকরণ কতটা সুন্দর,
--মানসিকতা কতটা উচু মানের ।
--ব্যবহারে কতটা অমায়িক,
--আপনার অন্তরে দেশ প্রেম কতটা জাগ্রত,
--Sense of Humour আপনার ভেতরে কত টা Strong,
--Common sense কতটা আপনি ব্যবহার করেন,
Common Sense টা কেমন হতে পারে একটা সাধারণ কথা বলি, আমরা সবাই জানি কেউ Thank you বললে Welcome বলতে হয় । কিন্তু আমার মনে হয় সব সময় না । স্থান, কাল ও সময় বুঝে বলতে হয় । এটা তো ম্যাথ না যে বলবেন ডানপক্ষ = বামপক্ষ ।

ঘুরে আসুন : পারিবারিক জে`দ থেকে স্বপ্ন, প্রথম বিসিএসেই ম্যাজিস্ট্রেট আসমা


মনে রাখা দরকার এটা কুশল বিনিময় ।

Successful life গড়বেন নাকি Meaning ful life গড়বেন, একটু ভাবেন । অনেক ছাত্র রয়েছে, পড়াশোনায় অনেক ভালো, Department এর ১ম সারির ছাত্র । কিন্তু পরিপূর্ণ মানুষ হতে হলে শুধু Handsome CGPA থাকলে চলবে না । সব দিক দিয়ে আপনাকে দক্ষ, চৌকস হয়ে গড়ে ওঠতে হবে । যে ছেলেটা এস এস সি ও এইচ এস সি তে বোর্ড প্লেস করেছে সে বিসিএস ভাইভাই পাশ নাই করতে পারে, অস্বাভাবিক কিছু নয় । জীবনের জন্য বিসিএস , বিসিএস এর জন্য জীবন নয় । আজকে বাংলাদেশে ৫০ হাজার কোটি পতি, আমার মনে হয় ৫% ও চাকরি জীবি নয় । বিভিন্ন পেশার মানুষ বিভিন্ন ক্ষেত্রে সফল । কিন্তু Education সবার জীবনেই দরকার ।
ভারত-পাকিস্তান, ব্রাজিল-আর্জেটিনা, বার্সালোনা-রিয়াল মাদ্রিদ, ফেদেরার-নাদাল, গনতন্ত্র-সমাজতন্ত্র, USA-China/Russia, Black-white, লাল-নীল এগুলো আপনাকে জানতে হবে, বুঝতে হবে, enjoy করতে হবে।

“মেসি/ম্যারাডোনা-পেলে/নেইমার হওয়া লাগবে না, গো্ল দিলেই হবে, ব্রায়ান লারা-শচিন হতে হবে না ম্যাচ জিতলেই হবে” ।
আপনি সুচিত্রাসেন, মাধুরী, মৌসুমীর অভিনয় ভালোবাসতে পারেন । তেমনি শালমান শাহ, খান, শাহরুখ খান, ব্রাড পিট, ডিকাপ্রিও এদের কে দেখতেই পারেন।
--সারেং বউ
--তিতাস একটি নদীর নাম
--হাজার বছর ধরে
--Troy,
--Journey To Centre of Earth,
--Three Idiots,
--Veer-Zara.
--চাক দে ইন্ডিয়া,
--হিরক রাজার দেশে,
--পথের প্যাচালি ইত্যাদি সিনেমা দেখতেই পারেন ।
আপনি Hollywood, Bollywood, Tollywood এর কালজয়ী বিখ্যাত গান , রবীন্দ্র, নজরুল সঙ্গীত ও দেশাত্মবোধক গান শুনতে পারেন ।

নিজেকে ভালোভাবে Address করেন, প্রমিত উচ্চারণ, মুখের জড়তা, সাবলীল পাঠ্যাভাস , নিজেকে সুনিপুণভাবে উপস্থাপন করুণ । অমায়িক ভাবে কথা বলতে পারা অনেক বড় গুণ । হয়ত ভাবছেন cadre হয়ে নি, পরে এগুলো অর্জন করে নিব । চাকরি টা পাই তার পর স্বপ্নের জীবন ও সোনার বাংলা গড়ার দায়িত্ত্ব নিব । আমি বলবো ক্যাডার হওয়ার আগেই এগুলো চর্চা করেন ।

ছাত্র জীবনে যে কাজ গুলো কখনোও করবেন না –
ফেন্সি নামে কাউ কে নিয়ে ঘুরতে যাবেন কিন্তু ফেন্সি (লিকুইড) কে কখনই পান করবেন না ।যে কাজ টা সঙ্গদোষে হয়ে যায় । সুতরাং আপনি কার সাথে মিসবেন । This is very very important.
বাবা (ইয়াবা ) মারাত্মক ভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকে গেছে । কত যে ছাত্রকে নষ্ট করছে সে যত উচু প্রতিষ্ঠানে পড়ুক না কেনো । একজন ছাত্র নষ্ট হলে শুধু তার না পরিবার, সমাজ ও দেশের অনেক বড় ক্ষতি হয়ে যায় ।

স্কুল ও কলেজ জীবনে অনেকে মজনু সেজে নষ্ট হয়ে গেছে । লাইলি ঠিকই অন্যের সংসার আর সন্তান লালন পালন করছে কিংবা আজ উচ্চ বিদ্যা-পীঠে পড়াশোনা করছে । আমার মনে হয় স্কুল ও কলেজ জীবনে এমন কী বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসেও – প্রেমের সম্পর্ক ছাত্রজীবন নষ্ট হওয়ার অন্যতম বড় কারণ । কিন্তু জীবন ও মন তো এর বাইরে না, না চাইলেও ধরা দিতে হয়, সুতরাং করার কিছু নাই, এটা ম্যানেজ করেই চলতে হয় ।

ঘুরে আসুন : টাকা কিভাবে খরচ করতে হবে তার হিসেব রাখে না, তাই অতিরিক্ত নগদ অর্থ রাখবেন না


বাবা-মার বন্ধত্বপূর্ণ অনেক বড় অবদান রাখে । পড়াশোনা প্রেমিক/প্রেমিকার চাইতে আনন্দ দিতে পারে,অনেক কিছুই দিতে পারে সেটা হয়না বরং অধিকাংশ ক্ষেত্রে যুদ্ধে নামার আগেই পরাজয় বরণ করি ।

কোনো ভাবেই বেশি বেশি pinic নিতে যাবেন না । তা নেশা, বাজি, টাকা বা অন্য যা কিছুই হউক না ।
খেলাধুলা ও শরীরচর্চা করা । নাচ, গান ও সাংস্কৃতিক কর্মকান্ড । বন্ধু ও বান্ধবীর নিয়ে আড্ডা দেওয়া ও ঘুরতে যাওয়া। ফেনসি কে নিয়ে ঘুরতে যাবেন কিন্তু Fenci….. খাওয়া যাবে না । টিউশন নেওয়া । প্রিয় বান্ধবীর সাথে ঘুরতে যাওয়া । বই মেলা ও বানিজ্য মেলাই যাওয়া । জাতীয় গুরুত্বপূর্ণ দিবস গুলোতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ । মনে রাখবেন আপনি কতটা মেধাবী এটা যেমন গুরুত্বপূর্ণ তার চেয়ে গুরুত্বপূর্ণ আপনি কতটা দেশপ্রেমিক ,

এসএসসি ও এইচএসসি পরীক্ষায় যারা অংশ গ্রহণ করবে তাদের জন্য শুভকামনা রইলো এবং একটু বক বক 😀---👉✍️✍️

কোন কিছু পাওয়ার (অর্জনের) জন্য চেষ্টার কোন বিকল্প নেই । তবে সেই চেষ্টাকে দুই অংশে ভাগ করা যায় । প্রথম অংশে সৃষ্টিকর্তা পরম করুনাময় মহান আল্লাহ্ র কাছে অনবরত চাওয়া । আর দ্বিতীয় অংশে রয়েছে সংশ্লিষ্ট বিষয়ের জন্য Do or Die ভিত্তিতে কাজ করা । তবে বাস্তবতা হল সম্পূর্ণ সফলতাই নির্ভর করবে প্রথম অংশের উপর ।
রাজনীতি ও ছাত্রজীবন- ( Most sensitive but I think it is very simple) ---

আসলে ছাত্র রাজনীতি আমাদের মত তৃতীয় বিশ্বের দেশে অত্যন্ত গুরুত্ত্বপুর্ন, কারন এখানকার সিস্টেমই এমন যে আপনার অধিকার আপনাকেই নিশ্চিত করতে হবে । তো ছাত্রদের দাবি-দাওয়ার বাস্তবায়নে ছাত্র রাজনীতির দরকার । এ কথা অনিবার্য যে সুস্থ ছাত্র রাজনীতি একজনকে সর্বোচ্চ মানবীয় ও নেতৃত্বের গুনাবলি দান করতে পারে, মোদ্দকথা ছাত্র রাজনীতি যৌক্তিক এবং তা থাকতে পারে সাধারণ ছাত্রদের স্বার্থে, । রাজনীতি করবেন কি করবেন না সিদ্ধান্ত আপনার, তবে রাজনীতি সম্পর্কে সচেতন থাকা ভালো । আজকে যারা ছাত্র আগামী দিনে তারাই রাজনীতিবিদ ।

রাজনীতি মানে দেশের জন্য কাজ করা- (এরিস্টেটল )-এর চেয়ে বড় সংজ্ঞা আমার জানা নেই ।
আমার কাছে রাজনীতি মানে পড়াশনা । বিশ্ববিদ্যালয়ে কোনো ছাত্র সংগঠন পড়াশোনা বাদ দিয়ে রাজনীতি করতে বলে মনে হয় না । আমার বিশ্বাস আমাদের রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধান বার বার বলেন আগে পড়াশুনা পরে রাজনীতি । বিষয় টা হল আপনি আপনার জীবন কে নস্ট করলে সেটা কোনো রাজনৈতিক সংগঠন দায়ী নয়। একটু common sense, বাবা-মা ও বড় ভাইদের কথা শুনলেই হয় । কোনো সংগঠনই বলে না আপনার সিনিয়রের সাথে অসৌজন্যমূলক আচরণ করতে । বাংলাদেশে অনেক বিশ্ববিদ্যালয় আছে এর জলন্ত উদাহরণ । সমস্যা কোন সমাজে ছিল না, যত দিন পৃথিবী থাকবে তত দিনই থাকবে । আপনি ছাত্ররাজনীতিকে কোন দৃষ্টিকোণ থেকে দেখবেন, সেটা একান্তই আপনার বিষয় । তবে আজকে যারা ব্যবসায়ী ও রাজনীতিবিদ, today or tomorrow they will govern the country . You may like the other’s leadership at the same time you can follow and respect your leader or icon . And if the leaders are talent, patriot and moral, definately our country will run well and good. Android App: Job Circular
You know, government is the prime agent of change.
A foresight and handsome decision as for example, the minimization of privilege system at standard level in job recruitment which is faced by the young generation of our country at present can create a milestone in the history of Bangladesh.

রাজনীতি মানে মায়ের মুখে হাসি ফুটানো ।

ঘুরে আসুন : আয় করার পথে আর নয় বাধা


রাজনীতি মানে দেশ ও সমাজের জন্য অবদান রাখা । রাজনীতি সমান যদি বাংলাদেশ হয় , নিচের বিষয় গুলো অনুভব করলে নিশ্চই বুঝবেন

এশিয়ান গেমসে (২০১৬) স্বর্ণ পদক জিতে , জাতীয় সঙ্গীত বাজানোর সময় অঝরে মারিয়া আক্তার সীমান্তের কান্না । যা সারা বিশ্ব দেখেছে ।
সাকিব আল হাসানের একাধিক বার টপ অল রাউন্ডার র্যাং কিং ও ক্যাপ্টেন মাশরাফির ব্যক্তিত্ব ও অধিনায়কত্ব ।

বাংলাদেশ - মায়ানমার সমুদ্র সীমা জয়
বাংলাদেশ - ভারত সমুদ্র জয় ।
২০১১ সালের বিশ্বকাপ ক্রিকেট উদ্বোধন অনুষ্ঠানের The Beautiful Bangladesh.
যখন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলে শেখ হাসিনা আমার মায়ের মত, সে আমার Idol .
আরও কত বলে শেষ করা যায় না।
Most important
শিক্ষক ও সিনিয়রদের দোষ কখনোও খুঁজবেন না । যে ভালো কাজ টি তারা করতে পারেন নি, সে টি আপনি করে দেখিয়ে দেন । দেখবেন তারা আপনাকে নিয়ে proud feel করবে, আপনাকে congratulations জানাবে ।

Manners :-- The most important lubricant of human relationship
Successful life :-- Well and good but this is limited.
Knowledge and Money or Power :--You have to have hunger for knowledge not run after money. But we people do opposite.
A business makes nothing but money is a poor business – (Henry Ford)

কেউ পড়ার পাগল, কেউ খেলার পাগল, কেউ গানের পাগল কেউ বা আবার নাচের । কেউ সুন্দরী রমনীর মন ভোলানোর জন্য পাগল । কেউ ক্যারিয়ার নিয়ে ত কেউ অন্য কিছু নিয়ে, কত কী যে দেখলাম শেষ নেই । ভাল-মন্দ নিয়েই জীবন ।
চোখ, কান খোলা রাখলে অনেক সাধারণ জ্ঞান অসাধারণ ভাবে মাথাই ঢুকে হয়ে যায় ।

পাশের রুমের বা রুমের অথবা হলের কোন বড় ভাই/আপু যখন ম্যাজিস্ট্রেট বা পুলিশ বা ব্যাংকার বা তার চেয়েও বড় কিছু হয়ে যায় ।সব সময় যা আশা করবেন, তা পাবেন না বরং অপ্রত্যাশিত ঘটনার মুখোমুখি হবেন । খুব কাছের মানুষই যে ভাল চাই না, এটা যখন জানতে পারবেন । খুব কষ্ট পাবেন । আপনাকে নিরুৎসাহিত করবে এমন হাজারো কথা শুনতে পাবেন । ভালো কথা কম শুনবেন, এটাই আমাদের সমাজ, আমি আপনি এর বাইরে নয় । আপনাকে মানিয়ে চলতে হবে । সব সময় আপনার উপস্থিত জ্ঞান কাজে লাগাতে হবে।

আপনাকে বুঝতে হবে কম পার্শ্ব প্রতিক্রিয়ায় যেন কম হয় ।
মাথায় রাখবেন আপনার চলন, বলন কথোপকথন যেন সমাজে positive impact ফেলেন । আপনার আজকে জ্ঞানের চর্চা একদিন অনেক বড় মানুষ হিসেবে গড়ে তুলবে, আমার বিশ্বাস ।
Education আপনাকে কী দিতে পারে না বলেন? সব পারে সব-

--মনের তৃপ্তি
--চাকরি, ব্যবসা, লেখক, শিল্পি, রাজনীতিবিদ
--সাংবাদিক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, উদ্যোক্তা সব কিছু ।
--আপনি আল্লাহকে জানবেন, ধর্মকে জানবেন আপনাকে জ্ঞানের সাগরে ডুব দিতে হবে । পবিত্র আল-কোরানের প্রথম কথাই হল পড় তোমার সৃষ্টিকর্তার নামে ।

অল্প জেনে বেশি বলা তার সাথে যদি উচ্চস্বর মিশ্রিত থাকে তাহলে এটা ভাইরাসের চাইতে ক্ষতিকর ।
প্রাকৃতিকভাবে রোদ, বৃষ্টি ও ঝড় মোকাবেলা করে যে ফুল বেড়ে ওঠে সেটাই সেরা ফুল । আশা করি আপনিও তেমন্টাই হবেন ।কোন বেহুদা-বেয়াক্কেল মালি যেন আপনাকে চাষাবাদ করতে না পারে ।
Post Graduation করব, পাগলের মত পড়াশোনা করব, বাংলাদেশ ও বিশ্বকে জানব । সময় বলে দিবে, কোন দিকে গেলে আমি আমার সেরাটা উজাড় করে দিতে পারব ।

পড়াশোনা টা এমন ভাবে করবেন যেন কারো চাপিয়ে দেওয়া সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে পারেন । জীবন টা আপনার, আগে পড়াশোনা, গড়ে ওঠা, বিজয়ী হওয়া । তারপর ভাববেন সময় পেলে, চিন্তা করবেন কোন আদর্শকে আলিঙ্গন করবেন । কোন চেতনা আপনার জীবনে প্রতিফলিত করতে চান । যোগ্য হয়ে ওঠার আগে, নিজেকে যোগ্য ভাবিয়েন না আর কাউকে এমন দায়িত্ব দিবেন না যেন তার পবিত্র দায়িত্ব হইলই আপনাকে যোগ্য করে গড়ে তোলা । দায়িত্ব আপনাকেই নিতে হবে, আল্লাহ যে পরিবেশেই আপনাকে রাখুন না কেন, আপনাকে সেখান থেকেই সংগ্রাম করতে হবে। তিনি কোন না কোন ভাবে আপনাকে সাহায্য করবেনই ।

ঘুরে আসুন : সফলতা শুধু আপনার জন্যই


আমাদের আবেদন ত তিনিই শুনেন ।

ছাত্র জীবনে যাদের কে পড়তে খুব ভাল লাগত
--মহাত্মা গান্ধী,
--জওহুরলাল নেহেরু,
--শ্রীমতি ইন্দিরা গান্ধী
--নেলসন ম্যান্ডেলা (২৭ বছর জেলে ছিল)
--মাইকেল জ্যাকশন (২২ বছর ড্যান্স চর্চা করেছিল)
--ফিদেল কাস্ত্রো
--বঙ্গবন্ধু (৪৬৮২ দিন জেলে ছিল) ও তার বই অসমাপ্ত আত্মজীবনী
--বারাক ওমাবা
--গর্ডন ব্রাউন
--ডেভিড ক্যামেরন
--Ameenah Gurib (President of Mauritius)
--Some Indian ICS toppers
--BCS ক্যাডার সার্ভিসে আছে অমায়িক কিছু বড় ভাই ও বোন । মহৎ কিছু ব্যক্তি যাদের ভালবাসা অনেক মূল্যবান ।
আমার কোনো কথাকে উপদেশ হিসাবে নিবেন না, উপদেশ এমন একটা জিনিস যা জ্ঞানীদের প্রয়োজন হয়না আর বোকারা গ্রহন করে না । সবাই উপদেশ বাণী দিতে পারে ,কয়জনই বা মানতে পারে ।
Hope for the Best.

Easy study 
তথ্যসূত্র : চাকরির খবর 

1 comment:

  1. According to Stanford Medical, It is really the SINGLE reason this country's women live 10 years longer and weigh on average 19 KG lighter than we do.

    (And realistically, it really has NOTHING to do with genetics or some secret exercise and really, EVERYTHING related to "HOW" they eat.)

    BTW, I said "HOW", not "what"...

    TAP on this link to determine if this brief test can help you decipher your true weight loss potential

    ReplyDelete

Theme images by latex. Powered by Blogger.