Header Ads

Header ADS

ব্যবসার জন্য প্রয়োজনীয় বিষয় সমূহ

ব্যবসার জন্য প্রয়োজনীয় বিষয় সমূহ




সমাজে ব্যবসাকে অনেকে খুব সহজ ও সাধারণ বিষয় বলে মনে করেন। আবার কারো কারো কাছে তা খুবই কঠিন একটি কাজ। ব্যবসার রয়েছে বিভিন্ন ধরন। কেউ কেউ পণ্য কেনা-বেচা করে বা আমদানি-রপ্তানি করে। কেউবা পণ্য উৎপাদন করে তা বিপণনের ব্যবস্থা করে। যিনি মেধা খাটিয়ে পণ্য উৎপাদন করেন তিনি হচেছন উদ্যোক্তা। বিষয়টিকে একটু খতিয়ে দেখা যাক। বিভিন্ন বিষয়ের উপর ব্যবসার সাফল্য নির্ভর করে। এসব বিষয়ের মধ্যে গুরুত্বপূর্ন হচেছ ব্যবসায়িক কলাকৌশল, পদ্ধতি ও নিয়ম-কানুন। ব্যবসা শুরু করার পূর্বে এসব জানা প্রয়োজন। সর্বপ্রথম প্রয়োজন ‘আমি ব্যবসা করব’ এ ধরণের মানসিক প্রস্তুতি। এরপর সঠিক দিকনির্দেশনা, মূলধন ও সম্পদের প্রাপ্যতা নিয়ে ভাবনা ও পরিকল্পনা। একটি সুষ্ঠু কর্মপরিকল্পনা পর্যায়ক্রমে একজন উদ্যোক্তা/ব্যবসায়ীকে তার লক্ষ্যের দিকে পৌছতে সাহায্য করবে। মূলধন ও সম্পদ ব্যবসার জন্য অত্যাবশ্যকীয় হলেও মুখ্য বিষয় নয়, কেননা সঠিক দিকনির্দেশনা অনুযায়ী অগ্রসর না হলে তাতে বিনিয়োগের সমূহ ক্ষতির আশংকা থাকে।

ঘুরে আসুন : টাকা কিভাবে খরচ করতে হবে তার হিসেব রাখে না, তাই অতিরিক্ত নগদ অর্থ রাখবেন না



একজন উদ্যোক্তা/ব্যবসায়ী হতে হলে কিভাবে ব্যবসা আরম্ভ করতে হবে তা সবার আগে জানতে হবে। কিভাবে ট্রেড লাইসেন্স, ব্যাংক একাউন্ট, কোম্পানি রেজিষ্ট্রেশন, বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্স, ভ্যাট নিবন্ধন, এলসি খোলা, যন্ত্রপাতি ও মেশিনারিজ আমদানি ও স্থাপন, প্রজেক্ট প্রোফাইল, গ্যাস, বিদ্যুৎ, পানি, টেলিযোগাযোগ, জনশক্তি, উৎপাদন ব্যবস্থাপনা ইত্যাদি করতে হবে সে সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে। এছাড়াও পণ্য উৎপাদন, পণ্য বিপণন, রপ্তানিকরণ, শুল্ক প্রদান ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে জানাও একজন ব্যবসায়ীর জন্য অত্যাবশ্যক।
বাংলাদেশে একজন উদ্যোক্তা/ব্যবসায়ী হতে হলে আপনাকে পর্যায়ক্রমে যে কাজগুলো করতে হবে সেগুলো নিম্নরূপঃ

একঃ প্রথমে সিদ্ধান্ত নিতে হবে ‘আপনি ব্যবসা করবেন’।

দুইঃ এরপর আপনাকে ঠিক করতে হবে কী ধরণের ব্যবসা করবেন? ট্রেডিং না উৎপাদনমূলক। শিল্প না কমিশনভিত্তিক ব্যবসা।


ঘুরে আসুন : চাকরী করা ছাড়াও প্রচুর আয় করবেন যেভাবে!


তিনঃ ব্যবসার ধরণ ঠিক করার পর আপনার ব্যবসা করার জন্য অফিস বা কারখানা করার জন্য স্থান নির্দিষ্ট করতে হবে।

চারঃ স্থান বা অফিস ঠিক করার সঙ্গে সঙ্গে আপনাকে ঠিক করতে হবে আপনি একক ব্যবসা করবেন না যৌথ মালিকানাধীন ব্যবসা করবেন।


ঘুরে আসুন : নিজেকে নিয়ন্ত্রন করতে পারলেই সফলতা


পাঁচঃ একাকী বা যৌথ মালিকানাধীন যে ব্যবসাই করুন না কেন, আপনাকে আপনার প্রতিষ্ঠানের নাম ঠিক করতে হবে। যৌথ মালিকানাধীন ব্যবসা করার সিদ্ধান্ত গ্রহণ করলে ঠিক করতে হবে কাকে পার্টনার হিসেবে নিবেন। প্রাইভেট লিমিটেড কোম্পানি বা পাবলিক লিমিটেড কোম্পানির মাধ্যমে আপনি ব্যবসা শুরু করতে পারেন।

ছয়ঃ ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করা বিধিসম্মত নয়। ট্রেড লাইসেন্স সংগ্রহ করা হচেছ ব্যবসা শুরুর প্রাথমিক কাজ।

যদি পাবলিক বা প্রাইভেট লিমিটেড কোম্পানিভিত্তিতে ব্যবসা করবেন বলে সিদ্ধান্ত নেন, তখন রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিতে গিয়ে প্রথমে আপনার প্রতিষ্ঠানের নামের ছাড়পত্র নিতে হবে

-নাদিম হাসান
ইজি স্টাডি
Intostudy.blogspot.com 
আমাদের ব্লগের জন্য কোনো লেখা পাঠাতে চাইলে, সরাসরি তোমার লেখাটি ই-মেইল কর এই ঠিকানায়:
safollobd@gmail.com 

No comments

Theme images by latex. Powered by Blogger.