Header Ads

Header ADS

চাকরী ছেড়ে ব্যবসা, তিন বছরেই কোটিপতি

চাকরী ছেড়ে ব্যবসা, তিন বছরেই কোটিপতি



শিনীল তিলওয়ানি।

ঘুরে আসুন : ব্যর্থতা মাধ্যমেই সফলতা আসে


পরিবারের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে ভালো বেতনের চাকরি ছেড়ে নিজের ব্যবসা শুরু করে আজ তিনি কোটিপতি। ২০১০ সালে ভারতের মুম্বাইয়ের নার্সি মনজি ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট স্টাডিজে পড়ার সময় থেকেই ব্যবসা শুরু করেন তিনি। ইঞ্জিনিয়ার-এমবিএ বাবার ইচ্ছা ছিল মেয়ে বড় চাকরি করবে। মুম্বাইয়ের নামকরা এমবিএ কলেজে মেয়েকে ভর্তি করিয়ে দিয়েছিলেন তিনি। কিন্তু মেয়ের ইচ্ছা ছিল অন্যরকম।

বিভিন্ন স্কিন কেয়ার এবং বিউটি কেয়ার প্রডাক্ট বিক্রি করতেন তিনি। ইচ্ছা ছিল, এটা নিয়েই এগোবেন জীবনে। কিন্তু বাবা-মা তার ব্যবসায় একটা বড় বাধা ছিলেন। এমবিএ পাশ করার পর ২০১৫ সালে আমদাবাদের অরবিন্দ লিমিটেডের একটি কাপড় উৎপাদনকারী কোম্পানিতে যোগ দেন তিনি। ভাল কাজের পুরস্কারস্বরূপ খুব তাড়াতাড়ি তিনি প্রমোশনও পেয়ে যান।

শিনীলের বাবা-মা তাকে নিয়ে ভীষণ গর্বিত ছিলেন। কিন্তু শিনীল একেবারেই কাজ নিয়ে খুশি ছিলেন না। তার বিউটি প্রোডাক্ট বিক্রির ব্যবসাও ডুবতে শুরু করেছিল তত দিনে। শিনীল ঠিক করে ফেলেন, চাকরি ছেড়ে পুরোপুরি ব্যবসায় মন দেবেন। হাতে তার চার মাসের খরচ চালানোর মতো টাকা ছিল। কিন্তু বাবা-মা কিছুতেই তার সিদ্ধান্ত মেনে নিতে পারেননি।

বাবা-মার বিরুদ্ধে গিয়েই চাকরি ছেড়ে পুরোদমে তার পুরনো বিউটি প্রডাক্টের ব্যবসাই শুরু করেন শিনীল। প্রথম দিকে তার ব্যবসা একদমই ভাল যাচ্ছিল না। ক্রমে শিনীলের পরিশ্রমে ব্যবসার প্রসার ঘটতে শুরু করে।

ঘুরে আসুন : ছোট পুঁজিতে বড় ব্যবসা এক্সপোর্ট-ইমপোর্ট


মুম্বাইয়ের এক বিখ্যাত ধনী পরিবার তার প্রোডাক্টের নমুনা দেখতে আগ্রহী হয়। নমুনা ব্যবহার করে ভীষণ খুশি হয়ে শিনীলের থেকে অনেক প্রোডাক্ট কিনে নেন তারা।

এইভাবে ক্রমে ছড়িয়ে পড়ে তার প্রোডাক্টের সুখ্যাতি। এ রকম আরও ১০-১২টি পরিবার তার গ্রাহক হয়ে যায়। ভালই চলছিল ব্যবসা। কিন্তু এই ব্যবসা নিয়েও শিনীল অতটা খুশি ছিলেন না। তার অন্য কিছু করার ইচ্ছা করছিল। মুম্বাই বিমানবন্দরে একটি আর্টস এন্ড ক্রাফ্টসের দোকান তার ভাগ্য বদলে দিল। ওই দোকানে একটি কাঠের হাতি ৪ হাজার টাকায় বিক্রি করছিল দোকানকার।

এই একই হাতি শিনীল দেখেছিলেন তাঁর ব্যবসায় সহযোগী এক ব্যক্তির বাড়িতে। ওই ব্যক্তি শিনীলের প্রোডাক্টের জন্য প্যাকিং বাক্স বানাতেন। তিনি এ রকম হাতিও বানাতেন। প্রতি হাতির দাম নিতেন মাত্র ২২ টাকা। ব্যবসায়িক বুদ্ধি বোধহয় একেই বলে।

ঘুরে আসুন : মাত্র ১০ হাজার টাকা বা তার কম পুঁজিতে লাভজনক ব্যবসা শুরু করা সত্যিই সম্ভব।


সঙ্গে সঙ্গে শিনীল তার ব্যবসার পরবর্তী ধাপটা চিনে ফেললেন।

ওই ব্যক্তির কাছেই অর্ডার দিয়ে এ রকম ঘর সাজানোর নানা জিনিস তৈরি করিয়ে বিক্রি শুরু করেন। ২০১৬ সালে তার দোকান হাউস অফ আর্টিসনস্ খুলে ফেলেন। মাত্র ১২ হাজার টাকায় শুরু করা সেই ব্যবসা এই কয়েক বছরেই দুই কোটি টাকার ব্যবসায় পরিণত হয়েছে।

তথ্যসূত্র :উদ্যোক্তার খোঁজে ডটকম

3 comments:

  1. If you're attempting to lose fat then you absolutely have to jump on this totally brand new personalized keto diet.

    To create this keto diet service, licensed nutritionists, fitness trainers, and cooks united to provide keto meal plans that are useful, painless, price-efficient, and satisfying.

    Since their grand opening in January 2019, thousands of people have already completely transformed their body and health with the benefits a proper keto diet can give.

    Speaking of benefits: clicking this link, you'll discover eight scientifically-tested ones offered by the keto diet.

    ReplyDelete
  2. If you're trying to burn fat then you have to jump on this totally brand new personalized keto diet.

    To produce this keto diet service, licensed nutritionists, fitness trainers, and top chefs have joined together to develop keto meal plans that are useful, suitable, economically-efficient, and fun.

    Since their launch in January 2019, 100's of clients have already remodeled their body and well-being with the benefits a certified keto diet can provide.

    Speaking of benefits: in this link, you'll discover 8 scientifically-tested ones given by the keto diet.

    ReplyDelete
  3. Water Hack Burns 2 lb of Fat OVERNIGHT

    Over 160k women and men are losing weight with a easy and secret "liquids hack" to burn 1-2lbs each and every night as they sleep.

    It's very simple and works on anybody.

    Here are the easy steps for this hack:

    1) Hold a glass and fill it up half the way

    2) Then use this weight loss HACK

    and become 1-2lbs thinner in the morning!

    ReplyDelete

Theme images by latex. Powered by Blogger.